হাজারো মানুষের অংশগ্রহণে সম্পন্ন হলো সিলেটের প্রবীণ শায়খুল হাদিস, বরেণ্য আলেমদ্বীন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’এর কেন্দ্রীয় সহসভাপতি আল্লামা আবদুস শহীদ রহ. (শায়খে গলমুকাপনী)’এর নামাজে জানাযা।

বৃহস্পতিবার দুপুর ২:৩০ মিনিটে জামেয়া দারুস সুন্নাহ গলমুকাপন মাদরাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাযার নামাজের ইমামতি করেন তাঁর ছেলে হাফেজ মাওলানা মুহাম্মাদ হুসাইন।

২৪ জুন দিবাগত রাত আড়াইটার সিলেটের রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাঃস ত্যাগ করেন।

উল্লেখ্য, শায়খে গলমুকাপনী ১৯৪১ সালে সিলেটের বালাগঞ্জ উপজেলার গলমুকাপন গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে গলমুকাপন মাদরাসায় ভর্তি হন। পরে জামেয়া হোসাইনিয়া গহরপুর থেকে দাওরায়ে হাদিস পাশ করে মাওলানা সনদ লাভ করেন।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি ছিলেন। জমিয়তের প্রতীক খেজুর গাছ নিয়ে ১৯৯৬ সালে সিলেট-২ আসন থেকে নির্বাচন করেছিলেন।

অত্যন্ত সহজ-সরল ও দুনিয়াবিমুখ মানুষ হিসেবে তার বিশেষ খ্যাতি রয়েছে। জীবনভর সব ধরনের বিতর্কের ঊর্ধ্বে উঠে দ্বীনি খেদমত করেছেন।

আল্লামা নুর উদ্দীন গহরপুরী (রহ.)-এর স্নেহভাজন ছিলেন তিনি। এ ছাড়া শায়খে ধরমন্ডলী (রহ.), শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.), শায়খে কৌড়িয়া (রহ.) ও শায়খ তাফাজ্জুল হক হবিগঞ্জী (রহ.), -এর সঙ্গে তার আত্মীয়তার সম্পর্ক রয়েছে। তিনি শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.)-এর খলিফা।

আত্মীয়তার হক রক্ষা, সামান্য পরিচিত হলেও তার জানাজায় অংশগ্রহণ ও গ্রামাঞ্চলের মাহফিলে গুরুত্বের সঙ্গে অংশগ্রহণ ছিল তার অন্যতম গুণ। আল্লাহতায়ালা তাকে জান্নাতের সুউচ্চ মাকাম নসিব করুন।