বাংলাদেশে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট ৭ জুলাই সারাদেশে আধা বেলা হরতাল ডেকেছে।

সোমবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মো. শাহ আলম গণমাধ্যমকে বলেন, সরকার গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে, যা অযৌক্তিক। এর প্রতিবাদে ৭ জুলাই সকাল ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত হরতাল পালন করা হবে।

এর আগে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়। আবাসিক, বাণিজ্যিকসহ সব ধরণের গ্যাসের দাম বাড়িয়েছে বিইআরসি। গড়ে গ্যাসের দাম বেড়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ। মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত ১ জুলাই থেকেই কার্যকর হবে বলে জানানো হয়েছে।

এবার হজযাত্রীরা যা নিতে পারবেন, যা পারবেন না
চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। তাঁদের মধ্যে বাংলাদেশ বিমানের ফ্লাইটে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন।

এ বছর বাংলাদেশ বিমানে যারা হজ করতে যাবেন তারা কী কী মালপত্র এবং কী পরিমাণ নিতে পাবেন তা নির্দিষ্ট করে দিয়েছে বিমান কর্তৃপক্ষ। একজন হজযাত্রী ৪৬ কেজি মালামাল নিতে পারবেন।

আগামী ৪ জুলাই (বৃহস্পতিবার) সকালে হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। সকাল সোয়া সাতটায় বিজি-৩০০১ ফ্লাইটটি ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়বে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান মঙ্গলবার (২৫ জুন) সংবাদমাধ্যমকে জানিয়েছেন, একজন হজযাত্রী বিনা খরচে সর্বোচ্চ ২টি ব্যাগেজে নিতে পারবে। যার এক একটি ২৩ কেজির বেশি হবে না। এছাড়া প্রত্যেকে পাঁচ লিটার জমজমের পানি দেশে আনতে পারবেন। তবে বিমানে সঙ্গে করে এই পানি আনতে পারবেন না।

ধারালো কোনো বস্তু, যেমন—ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিস্কারক, কোনো খাদ্য দ্রব্য, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন অ্যারোসল এবং ১০০ (এম এল)-এর বেশি তরল পদার্থ ব্যাগেজে নেয়া যাবে না।

এ ছাড়া ব্যাগেজ স্যুটকেস বা ট্রলিব্যাগ হতে হবে। গোলাকৃত বা দড়িবাঁধা ব্যাগ বা অনুরুপ কোনো ব্যাগ নেয়া যাবে না।