ফরাসী রাষ্ট্রপতি ইমমানুয়েল ম্যাক্রোঁ যে ইসলাম আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উত্স বলে অভিযোগ করেছিলেন, তার মন্তব্যের পরে পল পোগা আন্তর্জাতিক ফুটবল ছেড়ে দিয়েছে বলে জানা গেছে।

ম্যানচেস্টার ইউনাইটেড তারকা শুক্রবার তার দেশের নেতার বক্তব্যের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে অভিযোগ করেছেন।

এবং নবী মুহাম্মদের আপত্তিকর চিত্র প্রকাশকারী শিক্ষককে সম্মান জানাতে ফরাসী সরকারের সিদ্ধান্তের কথা, যা পোগবা প্রকাশ্যে রাগ করেছিলেন বলেও বলা হয়েছে, এই পদক্ষেপের পিছনে রয়েছে বলে জানা গেছে।

এটি মধ্য প্রাচ্যের বিভিন্ন সংবাদ উত্স অনুসারে, তবে ২ 27 বছর বয়সী বা ফরাসী ফুটবল অ্যাসোসিয়েশন কেউই এই জল্পনা নিয়ে মন্তব্য করেননি।

ইউনাইটেড এস পোগবার এই অভিযোগের সিদ্ধান্তটি হল প্যারিসের উত্তর-পশ্চিমে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত জুনিয়াল হাই স্কুল থেকে তিনি যখন বাসায় যাওয়ার পথে আক্রান্ত হন 47 বছর বয়সী শিক্ষক স্যামুয়েল প্যাটির শিরশ্ছেদ করার পরে।

মিঃ প্যাটিকে বাক স্বাধীনতার গুরুত্ব ব্যাখ্যা করার চেষ্টার জন্য মারা গিয়েছিলেন এই স্বীকৃতি স্বরূপ ফরাসী রাষ্ট্র কর্তৃক প্রদত্ত সর্বাধিক সজ্জা ফরাসি লিগান ডি’হোনেউর ভূষিত করা হয়েছিল।

প্রিজেডেন্ট ম্যাক্রোঁ হত্যাকাণ্ডকে একটি “ইসলামিক সন্ত্রাসী আক্রমণ” হিসাবে বর্ণনা করেছিলেন যা ফরাসি শিক্ষকের প্রাণ নিয়েছিল।

পরে তিনি আরও যোগ করেছেন: “istক্য ও দৃness়তাই ইসলামী সন্ত্রাসবাদের একত্ববাদের একমাত্র জবাব।”

রবিবার পোগবার প্রকাশ্য পদত্যাগটি আরবি স্পোর্টস ওয়েবসাইট ১৯৫৫ স্পোর্টস ডটকম-এ প্রকাশিত হয়েছিল, যেখানে বলা হয় যে, শিক্ষককে লেজিয়ান ডি’হোনেউর দেওয়ার সিদ্ধান্ত এবং মন্তব্যগুলি একটি ফরাসি আন্তর্জাতিক হিসাবে তাঁর খেলা বন্ধ করার সিদ্ধান্তের প্রেরণা ছিল।

পোগবা এই সিদ্ধান্তকে তাঁর এবং ফরাসী মুসলমানদের জন্য অপমান হিসাবে বিবেচনা করেছিলেন বলে অভিযোগ করা হয়েছে, বিশেষত যেহেতু খ্রিস্টধর্মের পরে ফ্রান্সে ইসলাম দ্বিতীয় ধর্ম।

মুসলমানরা বিচ্ছিন্নতার অভিযোগ এনে রাষ্ট্রপতির মন্তব্যে জনগণ ফরাসি পণ্য বর্জন করার জন্য বিশ্বজুড়ে কল বাড়ছে এবং তিনি নবী মুহাম্মাদকে চিত্রিত কার্টুন ত্যাগ না করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পোগবা ২০১৩ সালে ফিরে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন এবং রাশিয়ায় ২০১ World বিশ্বকাপের শীর্ষে উঠেছিলেন।

তিনি 72 টি ক্যাপ জিতেছেন এবং লেস ব্লিউসের হয়ে দশটি গোল করেছেন।

তথ্যসূত্রঃ দ্য সান ইউকে

https://www.thesun.co.uk/sport/13020178/man-utd-paul-pogba-quits-france/