মুসলিম হওয়ার কারণেই তিনি ভালো মানুষ হয়েছেন এবং ইসলাম ধর্ম তাকে মানসিকভাবে শান্তি পেতে সাহায্য করেছে বলে জানিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা। সম্প্রতি ব্রিটিশ পত্রিকা দ্য টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

ফরাসি জাতীয় দলের এই তারকা ফুটবলার টাইমসের লাইফ টাইম পডকাস্টকে জানান, তার মা মুসলিম এবং তিনি ধর্মীয় বিধিনিষেধ মেনে চলেন কিন্তু নিজের তিন ছেলেকে কখনও মুসলিম হিসেবে গড়ে তোলেননি। পগবা যখন বড় হন তখন বন্ধুদের প্রভাবে ইসলাম ধর্ম সম্পর্কে আগ্রহী হয়ে ওঠেন। এরপর তিনি ইসলাম নিয়ে পড়াশোনা করেন।

পরবর্তীকালে তিনি ইসলামের মূলনীতিগুলোর চর্চা করার সিদ্ধান্ত নেন। এর ফলশ্রুতিতে গত মাসে তিনি মক্কা শরীফে গিয়ে উমরাহ করেন। পগবা বলেন, ‘ইসলাম আমার মধ্যে পরিবর্তন এনেছে। জীবনের বিভিন্ন বিষয়কে উপলব্ধি করতে শিখিয়েছে। আমার মনে হয়, এটি আমার মনের মধ্যে অনেক শান্তি এনে দিয়েছে। ’

ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যমাঠের এই খেলোয়াড় ব্যাখ্যা করে জানান কিভাবে তার মুসলিম বন্ধুরা ইসলাম ধর্ম সম্বন্ধে পড়ার জন্য তাকে আগ্রহী করে তুলেছে। তিনি বলেন, ‘ আমার অনেক মুসলিম বন্ধু রয়েছে। আমরা সবসময় এই ব্যাপারে কথাবার্তা বলি। আমি অনেক কিছু নিয়েই নিজেকে প্রশ্ন করেছি। এরপর আমি নিজেই পড়াশোনা করতে শুরু করি। আমি একবার বন্ধুদের সঙ্গে নামাজে অংশ নিয়েছিলাম এবং আমি ভিন্ন কিছু অনুভব করেছি। আমার সত্যিই ভালো লেগেছিল। ’ পগবা জানান, সেদিনের পর থেকেই তিনি নিয়মিত নামাজ পড়েন।

পগবার ধারণা বিশ্বজুড়ে মানুষের কাছে ইসলাম ধর্ম সম্পর্কে ভুল ধারণা দেয়া হচ্ছে এবং বিভিন্ন গণমাধ্যম এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। কিন্তু ইসলাম সুন্দর একটি বিষয় বলে উল্লেখ করেন তিনি।

প্রতিদিন পাঁচবার নামাজ পড়া তার জন্য বিশেষ অর্থবহ বলে জানান পল পগবা। সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে ক্ষমা চাওয়া এবং যা কিছু তিনি দিয়েছেন তার জন্য কৃতজ্ঞতা জানানোর এই পদ্ধতি তাকে বেশ মুগ্ধ করেছে।

তিনি বলেন, ‘ এটা সত্যিই সেই ধর্ম যা আমার মনকে উন্মুক্ত করেছে এবং হয়তো আমাকে ভালো মানুষেও পরিণত করেছে। পরকাল নিয়ে আপনি আরো বেশি করে চিন্তা করবেন। এই জীবন পরীক্ষা ক্ষেত্র। ’

পগবা উল্লেখ করেন, আপনি মুসলিম হন অথবা না হন সব ধর্মের মানুষের প্রতি সম্মান জানানোর শিক্ষা ইসলাম দিয়েছে। তিনি বলেন, ‘আপনি যাই হন , যে ধর্মের এবং বর্ণেরই হন মুসলমানদের সব মানুষের প্রতি সম্মান জানানো উচিত। ইসলাম তাই, মানবতা এবং সবকিছুর প্রতি সম্মান জানানো হয় এই ধর্মে। ’

বাংলা/এফকে