চলমান২৪ : আসন্ন মাহে রমজানে মসজিদে তারাবির জামাতের অনুমতি দিতে রাজি রয়েছে সরকার। সুস্থ ব্যক্তিদের জন্য শর্তসাপেক্ষে মসজিদ খুলে দিতে আলেমরা যে মতামত দিয়েছেন, তার উপর উচ্চপর্যায়ে চিন্তাভাবনা চলছে। ধর্ম মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে আজ নতুন ঘোষণা আসতে পারে।

কাওমি মাদরাসাসমূহের সর্বোচ্চ বোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া’র প্রতিনিধিদলের সাথে গতকাল বুধবার ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বৈঠক করেছেন। বৈঠক থেকে আলেমদের সাথে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ প্রশাসনের শীর্ষ কয়েকজন কর্মকর্তা ফোনে মতবিনিময় করেছেন। সেই আলোচনায় মক্কা-মদিনায় মসজিদুল হারামাইনের আদলে মাহে রমজানে তারাবি-সহ অন্যান্য নামাজের জামাতের অনুমতি দেয়ার বিষয়ে সরকারের তরফে ইতিবাচক মনোভাব দেখানো হয়েছে।

এ বিষয়ে ধর্ম সচিব মো: নুরুল ইসলাম এই প্রতিনিধিকে বলেন, আমরা শীর্ষ পর্যায়ের আলেমদের পক্ষ থেকে আহ্বান আনুষ্ঠানিকভাবে আজ (বুধবার) পেয়েছি। এ বিষয়ে বাস্তবসম্মত সুন্দর সুরাহার উপর পর্যালোচনা হচ্ছে।

আলেমদের মতামতের আলোকে মসজিদ ও নামাজের ব্যাপারে নতুন কোনো সিদ্ধান্ত আসতে পারে কি না- জানতে চাইলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।