super moon red moon

আসছে বুধবার (২৬ মে) হবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তবে এই চন্দ্রগ্রহণ একটি দুর্লভ মহাজাগতিক। কারণ সেদিন একইসঙ্গে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ও সুপারমুন। কিন্তু সবচেয়ে বিস্ময়কর বিষয় হলো বুধবার চাঁদ উঠবে পুরোপুরি লাল হয়ে। যাকে বিজ্ঞানীরা বলছেন ‘রেড ব্লাড মুন’।

বাংলাদেশের কোথায় এবং কখন এই দৃশ্য দেখা যাবে সে বিষয়ে তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে সিলেটে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট ১৮ সেকেন্ডে লাল চাঁদের যাত্রা শুরু হয়ে শেষ হবে ৭টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে।

খবরে বলা হয়, চন্দ্রগ্রহণটি ঢাকায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে। ময়মনসিংহে সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৩ মিনিটে। চট্টগ্রামে সন্ধ্যা ৬টা ৩২ মিনিট ১৮ সেকেন্ড শুরু হয়ে শেষ হবে ৭টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ডে। সিলেটে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে। খুলনায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিটি ২৪ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫২ মিনিট ৪২ সেকেন্ডে।

এছাড়া বরিশালে সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৩ মিনিট ১৮ সেকেন্ডে। রাজশাহীতে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিট ৫৪ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৯ মিনিট ১২ সেকেন্ডে ও রংপুরে গ্রহণ শুরু হবে সন্ধ্যা ৬টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৯ মিনিট ৪৮ সেকেন্ডে। তবে বিশ্বের কিছু অংশের মানুষ আংশিক গ্রহণও দেখতে পারবেন।

আবহাওয়া অধিদপ্তর জানায়- বুধবার পৃথিবী, চাঁদ ও সুর্য এক রেখা বরাবর আসবে। এর ফলে পূর্ণ চন্দ্রগ্রহণ হবে। প্রায় দুই বছর পর অনন্য এমন ঘটনায় চাঁদ রক্তিম আকার ধারণ করবে। সবশেষ ২০১৯ সালের ২০ জানুয়ারি চাঁদ রক্তিম বর্ণ ধারণ করেছিল।

দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, এন্টার্টিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে চন্দ্রগ্রহণ দেখা যাবে। ব্রাজিলের পশ্চিম অংশ, আমেরিকার পূর্বদিক এবং কানাডা থেকে চন্দ্রগ্রহণ শুরুর দিক দেখতে পাবেন মানুষ।

আর ভারত মহাসাগরীয় অঞ্চল, শ্রীলঙ্কা, উত্তর-পূর্ব ভারত, চীন, মঙ্গোলিয়া এবং রাশিয়ায় চন্দ্রগ্রহণের শেষের দিকের অংশ দেখা যাবে। মহাজাতিক এই অনন্য দৃশ্য বাংলাদেশ থেকেও দেখা যাবে।