বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।বুধবার (১৪ জুলাই) পুরানা পল্টনে সংগঠনটির জরুরি সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া। এসময় দলটির ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা জিয়া উদ্দীন উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে ইসলামী মূল্যবোধের প্রতি বিএনপির অনাস্থা ও জোটের শরিক দল হিসেবে যথাযথ মূল্যায়ন না করাসহ কয়েকটি অভিযোগ করেন জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া বলেন, ২০ দলীয় জোট ত্যাগ করা জমিয়তের জন্য কল্যাণকর। আজ থেকে জোটের কোনও কার্যক্রমে জমিয়ত থাকবে না।

জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব কারণ হিসেবে বলেন, জোটের শরিক দলের যথাযথ মূল্যায়ন না করা, শরিকদের সঙ্গে পরামর্শ না করেই উপনির্বাচন এককভাবে বর্জন করা, আলমদের গ্রেফতারের প্রতিবাদ না করা, প্রয়াত জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসেন কাসেমীর মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে সমবেদনা না জানানো এবং তার জানাজায় শরিক না হওয়া।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সহসভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক, সাংগঠনিক সম্পাদক মাওলানা নাজমুল হাসান কাসেমী, মাওলানা মতিউর রহমান গাজিপুরী, মাওলানা জাকির হুসাইন, মুফতী নাসির উদ্দীন খান, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা লোকমান মাজহারী, মাওলানা জাবের কাসেমী, মাওলানা আব্দুল গাফফার ছয়গরী ও মাওলানা সাইফুদ্দীন ইয়াহিয়া কাসেমী প্রমুখ।