ছাতকের গোবিন্দগঞ্জে সামাজিক ব্যবসায়িক প্রতিষ্ঠান “গ্রীন গোবিন্দগঞ্জের” উদ্যোগে ও প্রতিষ্টানের নিজস্ব অর্থায়নে ফ্রি কম্পিউটার প্রশিক্ষন কোর্স এর উদ্বোধন ও আইটি সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আসছে ২৬ সেপ্টেম্বর (শনিবার) সকাল ১১ঘটিকায় গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে উক্ত উদ্ভোধনী অনুষ্টান অনুষ্ঠিত হবে।

গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আতাউর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব ফজলুর রহমান। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সিলেট প্রেসক্লাবের সভাপতি জনাব তাপস পুরকায়স্থ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি কলেজের উপাধ্যক্ষ জনাব মহি উদ্দিন,গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব ফজলুল করিম বকুল, জিজি টিভির সম্পাদনা পরিষদের উপদেষ্টা জনাব মাওলানা আখতার আহমেদ এবং বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব গোলাম নবী রিপন প্রমুখ।

গ্রীন গোবিন্দগঞ্জের ডিরেক্টর,উদ্যোক্তা জনাব আবু মারুফ বলেন,
“গ্রীন গোবিন্দগঞ্জ” (জিজি) একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসাবে এর বাণিজ্যিক স্বার্থের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতায় বিশ্বাসী। তাই এটি স্থানীয় সম্প্রদায়ের বিকাশে অবদান রাখার জন্য ব্যবসায়িক বিভিন্ন প্রকল্পের পাশাপাশি সামাজিক কর্মকান্ডে জড়িত। জিজি এর লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে একাধিক কৌশল রয়েছে। এর মধ্যে একটি হলো শিক্ষিত যুব ও বেকার মানুষের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও উন্নয়ন কর্মসূচির মাধ্যমে বেকারত্ব ও দারিদ্রতা দূরীকরণ।

বিশ্বের তীব্র বর্ধমান অর্থনীতির একটিতে বাস করা সত্ত্বেও বাংলাদেশের তরুণরা একটি অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। বাংলাদেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ ১০-২৪ বছর বয়সী এবং প্রতি বছর ২.২ মিলিয়ন যুবক কর্মশালায় প্রবেশ করে। প্রতি চারজন ব্যবসায়িক নেতার মধ্যে তিনজন রিপোর্ট করেছেন যে দক্ষ শ্রমিকদের অভাব রয়েছে, অথচ প্রায় দশ মিলিয়ন তরুণ বর্তমানে বেকার বা অর্ধ-বেকার।

এসব বিষয়াবলী বিবেচনা করে এবং আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে আমরা ২০২০ সালের সেপ্টেম্বর থেকে “দক্ষ জনশক্তি তৈরী” প্রকল্পের আওতায় যুব ও বেকারদের জন্য বিনাখরচে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে পেরে খুশি, যাতে তারা একটি চাকরী শুরু করার জন্য বা তাদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারে। প্রশিক্ষণের পাশাপাশি আমরা তাদেরকে আমাদের প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসাবে কাজ করার সুযোগ দিবো এবং তাদের ব্যবসা শুরু করার জন্য যেখানে প্রয়োজন তহবিল সরবরাহ করব। এই প্রকল্পের অধীনে আমরা ভবিষ্যতে অন্যান্য প্রশিক্ষণের ও ব্যবস্থা করবো।

বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে,গ্রীন গোবিন্দগঞ্জের এই “দক্ষ জনশক্তি তৈরি” প্রকল্পের ফ্রি কম্পিউটার প্রশিক্ষন কোর্স ৩মাস ব্যাপী অনুষ্ঠিত হলেও পরবর্তীতে ঐ প্রকল্পের আওতায় আরও বিভিন্ন কোর্স করানো হবে বলে জানান গেছে।