নভেল করোনা ভাইরাস থেকে আরোগ্য লাভ করতে মানুষের ফুসফুস কেটে তা বের করে স্যানিটাজার বা জীবানুনাশক দিয়ে ধুয়ে পরিষ্কার করার পরামর্শ দিয়েছিলেন ফেনী-২ আসনের সাবেক এমপি জয়নাল হাজারি।

এ নিয়ে সর্বত্র আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যায় সর্বত্র। এখন কাছাকাছি পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। জীবাণুনাশকের ইঞ্জেকশন দিয়ে করোনাভাইরাস ধ্বংস করা যায় কি না – তা নিয়ে গবেষণা শুরুর পরামর্শ দিয়েছেন তিনি। একইসাথে, কোভিড-১৯ রোগীর শরীরে (ইউভি) বা অতি-বেগুনি আলোকরশ্মির তাপ দিয়ে করোনাভাইরাস মেরে ফেলা যায় কিনা – সেটাও খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এসব পরামর্শের কথা জানার পর চিকিৎসা জগতের লোকজনের চোখ কপালে উঠেছে। গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তাদের অনেকেই।
তবে ট্রাম্পের এই পরামর্শের পর ফেসবুকে জয়নাল হাজারী লিখেছেন, ‘আমি বলাতে মহাভারত অশুদ্ধ হয়ে গেল এখনতো ট্রাম্প ও বলেছে কীটনাশক দিয়ে ফুসফুস পরিষ্কার করার জন্য।’
উল্লেখ্য, ৯ই এপ্রিল ফেইসবুক পেজে ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য জয়নাল হাজারী করোনা সংক্রমণে মৃত্যু এড়াতে ফুসফুস কেটে বের করে স্যানিটাইজার বা অ্যালকোহলে বা সাবান পানিতে তা ধুয়ে নেয়া যায় কি না তা ভেবে দেখতে বলেন চিকিৎসকদের